ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

সুস্থতায় তেলে আনুন ভিন্নতা

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০১৭ রবিবার, ০২:১২ পিএম
সুস্থতায় তেলে আনুন ভিন্নতা

স্বাস্থ্যের কথা মাথায় এলে মনে পড়ে তেলের কথা। যখন আমরা একই ধরনের তেল অনেকদিন ধরে ব্যবহার করি তখন তা আমাদের শরীরের সাথে মানিয়ে যায়। ফলে আমাদের শরীরের এর কার্যকারিতা কমে আসে। এজন্য রান্নায় কয়েক ধরণের তেল ব্যাবহার করা উচিত।

অলিভ অয়েল
চুল, ত্বক এর পাশাপাশি অলিভ অয়েল স্বাস্থ্যের জন্যও খুব উপকারি। এই তেলে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট আপনার বাতের ব্যথাকে নিয়ন্ত্রণে রাখবে। আপনার হার্টকে সুস্থ রেখে স্ট্রোক সহ অনান্য হৃদরোগের ঝুঁকি কমাবে।

সূর্যমুখী তেল
ক্যান্সার রোগীদের জন্য সূর্যমুখী তেল খুব ভাল। এই তেল রোগীর প্রতিরোধ ক্ষমতা ধরে রাখতে সাহায্য করে। এমনকি হার্ট বা স্নায়ুতন্ত্রের জটিলতাও কমিয়ে আনবে।

সরিষার তেল
শুধু ভর্তা বা মুড়ি মাখাতে নয়, আপনার প্রতিদিনের রান্নায় ব্যবহার করুন সরিষার তেল। কারণ এই তেল হজম শক্তি ও ক্ষুধা বাড়াবে। তাছাড়া এই তেল সর্দি-কাশি থেকেও আপনাকে দূরে রাখবে।

সয়াবিন তেল
আমরা সাধারণত সয়াবিন তেল ব্যবহার করি। তবে একটানা ব্যবহার না করলে এই তেলে থাকা মনোস্যাচুরেটাড ফ্যাট আমাদের দেহের সার্বিক গঠনে সাহায্য করে।

নারিকেল তেল
সবসময় চুলের জন্য ব্যবহার করা নারিকেল তেল এখন থেকে রান্নায় ব্যবহার করুন। কারণ রিফাইন্ড নারিকেল তেল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে, সাথে হজমে সাহায্য করবে।

আপনাদের সহজলভ্যতাকে মাথায় রেখে উপরের ৫ তেল এর কথা বলা হল। তবে আপনি আরো অনেক ধরনের তেল বাজারে পেয়ে যাবেন। যেমন- বাদামের তেল, অ্যাভোকাডো তেল, ক্যানোলা তেল, রাইস ব্রেন তেল ইত্যাদি।

বাংলা ইনসাইডার/এমএ