ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

জনমতের প্রতি শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী

নিজজ ডেস্ক
প্রকাশিত: ২৮ জুন ২০১৭ বুধবার, ০৭:০৫ পিএম
জনমতের প্রতি শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী

চাল আমদানির শুল্ক কমানো, ব্যাংক সঞ্চয়ে আবগারি শুল্কের হার পরিবর্তন এবং ভ্যাট আইন বাস্তবায়ন না করে অন্তত দুই বছরের জন্য পূর্বের অবস্থায় ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে জনমতের প্রতি শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী। 

আজ বুধবার জাতীয় সংসদে বাজেট আলোচনায় নিজ বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রতি এই আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।  

রাজস্ব আহরণে তিনটি বিষয়ের প্রতি বিশেষ নজর দিতে অর্থমন্ত্রীকে আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রথম বিষয়ে ইতোমধ্যেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নতুন বাজেটের অপেক্ষা না করে চাল আমদানির ওপর শুল্ক হ্রাস করে ১০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। যে পর্যন্ত আমদানির নির্ভরশীলতা থাকবে সে পর্যন্ত এ শুল্ক অব্যাহত থাকবে। দ্বিতীয় বিষয়টি হলো সঞ্চয়ী হিসাবের ওপর আবগারি শুল্ক বৃদ্ধি। আগে ছিল কেউ যদি ২০ হাজার টাকার বেশি ব্যাংকে সঞ্চয় রাখেন তাকে আবগারি শুল্ক দিতে হবে। অর্থমন্ত্রী বর্তমানে এক লাখ পর্যন্ত সঞ্চয়ী হিসাবকে শুল্কমুক্তি দিয়েছেন। কিন্তু এটাকে অপপ্রচার করে বলা হয়েছে এক লাখ পর্যন্ত ব্যাংকে থাকলে শুল্ক কেটে নেওয়া হবে। অথচ তিনি এক লাখ টাকা পর্যন্ত সম্পূর্ণ শুল্ক মুক্ত করে দিয়েছিলেন। এ জনহিতৈষী প্রস্তাবের জন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী এক লাখ এক টাকা থেকে এক কোটি টাকা পর্যন্ত তিনটি স্তর করে শুল্ক হার যাতে না বাড়ানো হয় সে ব্যবস্থা নেবেন।

এ বিষয়ে আর কারো কোনো সন্দেহের অবকাশ থাকবে না উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এক লাখ এক টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত আগে যেখানে ৫০০ টাকা শুল্ক দিতে হতো সেখানে এখন দিতে হবে মাত্র ১৫০ টাকা, পাঁচ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত যেটা ৮০০ টাকা করা হয়েছিল সেটা ৫০০ টাকা করা হবে।

মূল্য সংযোজন কর বিষয়ে শেখ হাসিনা বলেন, ‘মূল্য সংযোজন কর আইনটি ১৯৯১ সালে করা হয়। ২০০৮ সালে এটি সংশোধনের জন্য খসড়া প্রণয়ন করা হয়। এ খসড়া নিয়ে বর্তমান সরকার প্রায় সাড়ে ৩ বছর কাজ করে। ব্যবসায়ীসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে মতবিনিময়ের পর ২০১২ সালে এ আইনটি সংসদে পাস করা হয়। এ আইনটি নিয়ে নানা কথা উঠেছে। ব্যবসায়ীরাও এ আইনটির ব্যাপারে তেমন সাড়া দিচ্ছেন না। এটি আগের পর্যায়ে যেভাবে ছিল সেভাবেই থাকবে।’ আগামী ২ বছর এ ভ্যাট আইন পুরোপুরি কার্যকর না করে যেভাবে আছে সেভাবেই যাতে বজায় রাখা হয় এজন্য অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানান তিনি।


‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ : সময় এখন আমাদের’ এ চমৎকার প্রতিপাদ্যের জন্য প্রধানমন্ত্রী অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বর্তমান সরকারের সময়ে ৯ বার এবং এর আগে আরো ২ বার মোট ১১ বার সংসদে বাজেট পেশ করে ইতিহাস সৃষ্টি করেছেন।

বাংলা ইনসাইডার/জেডএ 

বিষয়: বাজেট