ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

পেস্টিসাইড দূর করতে পানি যথেষ্ট নয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২১ জুলাই ২০১৭ শুক্রবার, ০৯:১২ এএম
পেস্টিসাইড দূর করতে পানি যথেষ্ট নয়

টসটসে ফল আর সতেজ সবজি, অনেক দেখে শুনে বাজার থেকে কিনছেন। তবে এসবের গায়ে লেগে থাকা রাসায়নিক ও পেস্টিসাইড নিয়ে কতটুকু ভাবছেন। খাওয়ার আগে অনেকেই দীর্ঘ সময়ের জন্য ফল বা সবজি ভিজিয়ে রাখছেন পানিতে। তাতে কিন্তু সম্পূর্ণভাবে পরিষ্কার হচ্ছে না, কিনে আনা ফল বা সবজি। তাই জেনে নেয়া যাক পেস্টিসাইড দূর করা কার্যকরী কয়েকটি উপায়।

গরম পানি

শুধু পানি নয়, হতে হবে গরম পানি। হালকা গরম পানিতে আধ ঘণ্টার জন্য কিনে আনা ফল বা সবজি ভিজিয়ে রাখলে টক্সিন দূর হবে। গরম পানি ক্ষতিকারক রাসায়নিক ভেঙ্গে তা দুর্বল করে দেয়।

লবণ পানি

চাইলে পানির সঙ্গে মিশিয়ে নিতে পারেন সামান্য লবণও। তবে লবণ পানিতে ভিজিয়ে রাখার পর খাওয়ার আগে অবশ্যই পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিবেন।

ভিনিগার সলিউশন

খোসা পেস্টিসাইডই শোষণ করে নেয়। তাই খোসাযুক্ত ফলে পেস্টিসাইডের পরিমাণ বেশি থাকে। এজন্য খোসাযুক্ত ফল বা সবজি পানিতে ধুয়ে নেয়ার পরে ভিনিগারে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। খাওয়ার সময় নরমাল পানিতে ধুয়ে নিন।

খোসা

পেঁয়াজ, আলু, আদা, গাজর জাতীয় খাবারগুলো আগে ধুয়ে নিয়ে খোসা ছাড়িয়ে বা ছোলার পর আবার পানিতে ধুয়ে রাসায়নিকমুক্ত করতে হবে।

ঘরোয়া ক্লিনিং স্প্রে

এক টেবল চামচ লেবুর রস ও দুই টেবল চামচ বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণে এক কাপ পানি মিশিয়ে বোতলে ভরে নিন। এই পানি এবার ফল বা সবজির গায়ে স্প্রে করে নিন।

কাপড়

গরম পানি দিয়ে ধোওয়ার পর গরম পানিতে ভেজানো কাপড় দিয়ে ফল মুছে নিলে ধোওয়ার পর লেগে থাকা রাসায়নিকও পরিষ্কার হয়ে যাবে।

বাংলা ইনসাইডার/এমএ/টিআর