ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

নির্বাচনের আগের আইন-শৃঙ্খলা গুরুত্ব পাবে ডিসি সম্মেলনে

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৪ জুলাই ২০১৭ শুক্রবার, ১১:০৩ এএম
নির্বাচনের আগের আইন-শৃঙ্খলা গুরুত্ব পাবে ডিসি সম্মেলনে

চলতি মাসের অনুষ্ঠিত হতে যাচ্ছে জেলা প্রশাসকদের (ডিসি) সম্মেলন। আওয়ামী লীগের টানা দ্বিতীয় মেয়াদের শেষ পর্যায়ে এসে এই সম্মেলন। এই সরকারের মেয়াদে আর মাত্র একটি ডিসি সম্মেলন অনুষ্ঠিত হবে।

এবারের ডিসি সম্মেলনে সাম্প্রতিক সময়ের আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ বেশ কিছু আলোচিত বিষয় থাকাতে পারে। এছাড়া সম্মেলনে সরকারের পক্ষ থেকেও গুরুত্বপূর্ণ নির্দেশনা থাকবে বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, জেলা প্রশাসকদের অনেকেই জেলার অবস্থা তাৎক্ষণিকভাবে ঢাকাকে জানাচ্ছেন না। বিভিন্ন জেলায় বন্যার বিষয়টি সংশ্লিষ্ট জেলা প্রশাসক দেরিতে জানিয়েছেন বলে অভিযোগ রয়েছে। রাঙ্গামাটিতে পাহাড় ধসের ঘটনার ক্ষেত্রেও একই রকম পরিস্থিতি দেখা গেছে। সরকারের সর্বোচ্চ মহল সার্বিক অবস্থার চিত্র পেয়েছে অনেক দেরিতে। আবার এসব ঘটনায় সার্বক্ষণিক যে মনিটরিং ব্যবস্থা থাকার কথা তাতেও দূর্বলতা ছিল বলে অভিযোগ রয়েছে। সাম্প্রতিক সময়ের এসব ঘটনা এই সম্মেলনে গুরুত্ব পাবে।

এবারের জেলা প্রশাসকদের সম্মেলনে বিশেষ গুরুত্ব পাবে আইনশৃঙ্খলা পরিস্থিতি। সারাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিস্তারিত জানাবেন জেলা প্রশাসকরা। আওয়ামী লীগের শেষ সময়ে এসে নির্বাচনের আগে সারাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকেও থাকছে বিশেষ নির্দেশনা।

জানা গেছে, জেলা প্রশাসক সম্মেলনে স্বাগত ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জেলা প্রশাসকদের বক্তব্যও শুনবেন প্রধানমন্ত্রী। প্রশাসনের গতিশীলতা আনতে এবং তৎপরতা বাড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলা প্রশাসকদের নির্দেশনা দিবেন। একটি সুপারিশমালাও থাকছে এবারের জেলা প্রশাসক সম্মেলনে।

প্রতি বছর নিয়মিতভাবে ডিসি সম্মেলন অনুষ্ঠিত হয়, যেখানে মূলত সরকারের সর্বোচ্চ মহল থেকে জেলা প্রশাসকদের বার্তা দেওয়া হয়। সেই সঙ্গে জেলা প্রশাসকরাও সংশ্লিষ্ট জেলার বিভিন্ন বিষয়ে সরকারকে অবহিত করেন এবং ডিসিদের স্বার্থ সংশ্লিষ্ট কিছু প্রস্তাব পেশ করেন।

বাংলা ইনসাইডার/এএন