ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

সীমানা পেরিয়ে : ১৪.০৭.২০১৭

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৪ জুলাই ২০১৭ শুক্রবার, ১০:১০ এএম
সীমানা পেরিয়ে : ১৪.০৭.২০১৭

চলমান বিশ্বের উল্লেখযোগ্য ঘটনা নিয়ে বাংলা ইনসাইডারের বিশেষ আয়োজন।

কাতার সংকট সমাধানে ব্যর্থ টিলারসন
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন কাতার সংকটের বিষয়ে কোনো সমাধানে আসতে পারেননি। কোনো অগ্রগতি ছাড়াই তিনি চারদিনের মধ্যপ্রাচ্য সফর গতকাল বৃহস্পতিবার শেষ করেন। এ সফরে কাতারের সঙ্গে তিনি সন্ত্রাসবাদ মোকাবিলায় এক চুক্তি স্বাক্ষর করেন। কিন্তু সৌদি জোট জানায়, তারা অবরোধ বহাল রাখবে।

প্যারিস চুক্তি নিয়ে ট্রাম্পের অবস্থান বদলানোর ইঙ্গিত
প্যারিস সফরে থাকাকালীন গতকাল বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, জলবায়ু চুক্তির বিষয়ে তাঁর অবস্থান থেকে তিনি সরে এলেও আসতে পারেন। ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে বৈঠক শেষে তিনি এ ইঙ্গিত দেন।

ব্রেক্সিট কার্যকরে আইনের খসড়া প্রকাশ
ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যকে আনুষ্ঠানিকভাবে বিচ্ছিন্ন করতে প্রয়োজনীয় আইনের খসড়া গতকাল বৃহস্পতিবার প্রকাশ করেছে থেরেসা মে সরকার। নতুন বিলটি ১৯৭২ সালের ইউরোপীয় কমিউনিটিজ অ্যাক্ট বাতিল করবে এবং ইউরোপীয় বিধিবিধানকে ব্রিটিশ আইনে পরিণত করবে।

নোবেল জয়ী শিয়াবো মারা গেছেন
শান্তিতে নোবেল পুরস্কার জয়ী চীনা মানবাধিকারকর্মী ও ভিন্নমতাবলম্বী রাজনীতিবিদ লিউ শিয়াবো গতকাল বৃহস্পতিবার ক্যান্সারের সঙ্গে লড়াই করে কারাবন্দী ধাকা অবস্থায় মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬১ বছর। ২০১০ সালে শান্তিতে নোবেল পেয়েছিলেন শিয়াবো।


বাংলা ইনসাইডার/আরএইচবি