ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

অস্ট্রেলিয়া যাচ্ছেন ৫৪০ বিচারক

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৮ মার্চ ২০১৭ মঙ্গলবার, ০৮:১৬ পিএম
অস্ট্রেলিয়া যাচ্ছেন ৫৪০ বিচারক

অধস্তন আদালতের ৫৪০ জন বিচারককে উন্নতমানের প্রশিক্ষণ ও উচ্চশিক্ষা প্রদানের লক্ষ্যে অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হচ্ছে।

অধস্তন আদালত ব্যবস্থাকে শক্তিশালী করতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এ পদক্ষেপ গ্রহণ করেছে।

‘অধস্তন আদালত ব্যবস্থা শক্তিশালীকরণে আইন ও বিচার বিভাগের সক্ষমতা বৃদ্ধিকরণ’ শীর্ষক প্রকল্প থেকে এ প্রশিক্ষণ ও উচ্চশিক্ষা ব্যয় নির্বাহ করা হবে।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে আইন মন্ত্রণালয় ও সিডনি বিশ্ববিদ্যালয়ের সাথে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

এতে আইন মন্ত্রণালয়ের পক্ষে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুর হক এবং ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের পক্ষে ওই বিশ্ববিদ্যালয়র ভাইস-চ্যান্সেলর ও প্রেসিডেন্ট প্রফেসর বার্নি গ্লোভার স্বাক্ষর করেন।

এ সময় আইনমন্ত্রী আনিসুল হক, অস্ট্রেলিয়ার ডেপুটি হাইকমিশনার শেলি-অ্যানি ভিনসেন্ট, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম, প্রকল্প পরিচালক বিকাশ কুমার সাহাসহ আইন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, “মানসম্পন্ন বিচার ব্যবস্থা নিশ্চিত করে দেশে ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বদ্ধ পরিকর। এ লক্ষ্যে সরকার ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে এবং কিছু পদক্ষেপের বাস্তবায়নও সম্পন্ন হয়েছে।”

তিনি বলেন, “বর্তমান সরকার বিশ্বাস করে একটি সুদক্ষ বিচারকর্ম বিভাগের জন্য প্রয়োজন সুদক্ষ মানবসম্পদ। এ মানবসম্পদের উন্নয়নের জন্য স্থানীয় প্রশিক্ষণের পাশাপাশি বিদেশি প্রশিক্ষণ প্রদানের প্রদক্ষেপ নেওয়া হয়েছে।”

মন্ত্রী বলেন, “দ্রুততা ও দক্ষতার সাথে সুষ্ঠুভাবে বিচারকার্য ও বিচার ব্যবস্থাপনা পরিচালনার লক্ষ্যে অধস্তন আদালতের বিচারকগণকে বৈদেশিক প্রশিক্ষণ এবং উচ্চ শিক্ষা প্রদানের প্রকল্প গ্রহণ করা হয়েছে।”


বাংলা ইনসাইডার/এসআই