ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

ইংলিশদের ২ নাকি প্রোটিয়াদের ১?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ জুলাই ২০১৭ শুক্রবার, ০১:৫৫ পিএম
ইংলিশদের ২ নাকি প্রোটিয়াদের ১?


প্রথম টেস্টে হেরে সিরিজে পিছিয়ে পড়েছে দ. আফ্রিকা। তাই দ্বিতীয় টেস্ট জিতে সমতায় আসতে মরিয়া তারা। আজ বিকেলে বাংলাদেশ সময় ৪ টায় সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা।

রুটের ইতিহাস জন্ম দেয়া প্রথম টেস্টে ইংল্যান্ড জিতে নেয় ২১১ রানে। রুট অধিনায়ক হিসেবে সেঞ্চুরি করেন। যেটি ছিল কোন ইংলিশদের মধ্যে ৬ষ্ঠ সেঞ্চুরি। আর তিনিই আবার এই ছয় জনের মধ্যে সব থেকে বেশি রান করেছেন (১৯০ রান)। প্রথম টেস্ট জয়ের নায়ক হিসেবে কয়েকজনের নাম সামনে চলে আসলে তাদের ভেতরে মঈন আলির নাম বিশেষ ভাবে আসবে।

প্রথম ইনিংসে ইংল্যান্ড যখন ধুঁকছে তখন রুটের যোগ্য সঙ্গী হিসেবে মঈন আলিই ৮৭ রানের এক কার্যকরী ইনিংস খেলেন। আর সেই সঙ্গে ইংলিশরা পায় ৪৫৮ রানের বেশ ভাল পুঁজি। সেটি কাজে লাগিয়েই বোলিং এ প্রমাণ দিয়েছেন আরও ভাল ভাবে। দুই ইনিংস মিলে নিয়েছেন ১০ উইকেট। গুঁড়িয়ে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপ।

দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্টে সুবিধা করতে পারেনি ইংলিশ বোলিং এর সামনে। ৪৫৮ রান বোর্ডে দেখে হইতো একটু ভয়ই পেয়েছিল প্রোটিয়ারা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত তারা ৩৬১ রানে আটকে যায়। অধিনায়ক এলগার অবশ্য রুটের মত কোন কীর্তি গড়ে দেখাতে পারেননি।

দ্বিতীয় ইনিংসে ভাল বল করলেও আবার ব্যাটিং এ বরাবরের মতই ব্যর্থ ছিল দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডকে ২৩৩ রানে থামিয়ে দিয়েও ৩৩১ রানের লক্ষ্য নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করে মাত্র ১১৯ রানেই দ্বিতীয় ইনিংস থেমে যায় প্রোটিয়াদের।

সবদিক বিবেচনায় আজ পরিস্কার ফেবারিট স্বাগতিকরা। দক্ষিণ আফ্রিকা দলের সঙ্গে নেই অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স এবং ব্যাটিং স্তম্ভের একজন ডু প্লেসিস। অন্যদিকে রাবাদা পড়েছেন ব্যানের খড়গে। সেদিক থেকে আবার ইংল্যান্ডের এসব কোন ঝামেলা নেই আর তাই তারা পুর্ণশক্তির দল নিয়েই মাঠে নামবে তারা। আর তাই আবারও উত্তেজনাপূর্ণ একটি টেস্ট ম্যাচের অপেক্ষায় দর্শকভক্ত গণ।


বাংলা ইনসাইডার/এনআই/ডিআর