ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

ঈদের পর অধিবেশন বসছে আজ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৮ জুন ২০১৭ বুধবার, ০৯:৩৫ এএম
ঈদের পর অধিবেশন বসছে আজ

ঈদের পর সংসদ অধিবেশন আজ আবার বসছে। জাতীয় সংসদের ওয়েবসাইটে বলা হয়েছে, চলতি সংসদ অধিবেশনের (বাজেট অধিবেশন) পরবর্তী বৈঠক বসছে আজ বুধবার বিকেল চারটায়। গত ২২ জুন বৃহস্পতিবার সংসদের সভাপতির দায়িত্বে থাকা ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ২৮ জুন পর্যন্ত অধিবেশন মুলতবির এই ঘোষণা দেন।

জানা গেছে, ঈদের পর অধিবেশন শুরুর দিন আজ প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেটের ওপর আলোচনা করবেন। সংশ্লিষ্টদের ধারণা, প্রস্তাবিত বাজেটের কিছু বিষয় নিয়ে ওঠা বিতর্কের অবসান হতে পারে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর আজকের আলোচনার মাধ্যমে। প্রধানত, ব্যাংকের আমানতের ওপর প্রস্তাবিত আবগারি শুল্ক ও ১৫ শতাংশ ভ্যাটসহ ভ্যাট আইনের বিষয়ে সরকারের সিদ্ধান্ত স্পষ্ট হবে তাঁদের আলোচনায়।

জানা গেছে, সমপনী বক্তব্যে প্রধানমন্ত্রী নতুন ভ্যাট আইন এখনই কার্যকর না করে এ ব্যাপারে আরও জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে দু-এক বছর পর তা বাস্তবায়নের প্রস্তাব করতে পারেন। এছাড়া পুরাতন ভ্যাট আইন থাকলেও এর পরিধি বাড়নোর কথা বলতে পারেন প্রধানমন্ত্রী। এছাড়াও, প্রধানমন্ত্রী আমানতের ওপর শুল্ক ৮০০ টাকা থেকে কমিয়ে ৫০০ টাকা বহাল রাখার প্রস্তাব করবেন বলেও জানা গেছে। সরকারের একাধিক দ্বায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে, নতুন ভ্যাট আইন আপাতত থাকবে না বলেও প্রস্তাব করবেন প্রধানমন্ত্রী। এসবের ফলে যে রাজস্ব কমবে তা মেটাতে বিভিন্ন দফায় এস আর ও এর মাধ্যমে সার চার্জ আরোপ করা হবে।

গত ৩০ মে সকাল ১১টার দিকে বসে দশম জাতীয় সংসদের ১৬তম এই অধিবেশন। এই অধিবেশনেই গত ১ জুন আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ৩০ জুনের মধ্যে বাজেট পাসের বাধ্যবাধকতা থাকায় আগের দিন ২৯ জুনই বাজেট পাস হওয়ার কথা।

এটি চলতি বছরের তৃতীয় সংসদ অধিবেশন। অধিবেশন শুরুর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্যোপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনটি ঠিক কতদিন চলবে এবং কোন কোন বিষয়ে আলোচনা হবে তা চূড়ান্ত করা হয়।

বাংলা ইনসাইডার/এমএএম