ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

আ.লীগের সাফল্য উন্নয়ন, ব্যর্থতা দুর্নীতি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জুলাই ২০১৭ শনিবার, ০৯:০৪ পিএম
আ.লীগের সাফল্য উন্নয়ন, ব্যর্থতা দুর্নীতি

দেশের ৫৪ ভাগ মানুষ মনে করে, আওয়ামী লীগের সবচেয়ে বড় সাফল্য হলো ব্যাপক অবকাঠামো উন্নয়ন। বিদ্যুৎ খাতে উন্নয়নকে প্রধান সাফল্য মনে করেন ১৯ ভাগ জনগোষ্ঠী। ১৮ ভাগ উত্তরদাতা মনে করেন জঙ্গি দমন ও আইনশৃঙ্খলার উন্নয়ন হলো আওয়ামী লীগের সবচেয়ে বড় সাফল্য। জার্মানি ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল পলিটিক্যাল রিসার্চ সেন্টারের (আইপিআরসি) এক জরিপে এই তথ্য উঠে এসেছে। দেশের ৮টি বিভাগীয় শহরে মোট ৪ হাজার বৈধ ভোটারের উপর এই জরিপ পরিচালিত হয়েছে।

জরিপে প্রশ্ন ছিল ৫টি বিষয়ের উল্লেখ করুন যেখানে আওয়ামী লীগ সফল। এর মধ্যে ৫৪ ভাগ উত্তরদাতা এক নম্বরে রেখেছেন অবকাঠামো উন্নয়ন। অবকাঠামো উন্নয়নে আবার সবচেয়ে বড় সাফল্য হিসেবে উত্তরদাতারা দেখছেন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ। সাফল্যের দ্বিতীয় স্থানে আছে বিদ্যুৎ খাত। ১৯ ভাগ উত্তরদাতা এটাকেই সবচেয়ে বড় সাফল্য হিসেবে দেখছেন। জঙ্গি দমন এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি জরিপে অংশগ্রহনকারী উত্তরদাতাদের তৃতীয় পছন্দের সাফল্য। চতুর্থ স্থানে আছে যুদ্ধাপরাধীদের বিচার। জনমত জরিপে অংশগ্রহনকারীদের মতে পঞ্চম সাফল্য হলো বেসরকারি খাতের বিকাশ।

অন্যদিকে, যে পাঁচটি ক্ষেত্রে আওয়ামী লীগ ব্যর্থ হয়েছে তার মধ্যে প্রথমেই আছে দুর্নীতি দমন। প্রশ্ন ছিল ৫টি ক্ষেত্রের নাম বলুন যেখানে আওয়ামী লীগ সরকার ব্যর্থতার পরিচয় দিয়েছে। এর উত্তরে ৪১ ভাগই তালিকার প্রথমে রেখেছে দুর্নীতি দমনে ব্যর্থতাকে। দ্রব্যমূল্যের উধ্বগতিকে সবচেয়ে বড় ব্যর্থতা হিসেবে দেখছেন ২৩ ভাগ উত্তরদাতা। প্রশ্নপত্র ফাঁস সহ শিক্ষার অধোগতিকে ২১ ভাগ উত্তরদাতা সরকারের সবচেয়ে বড় ব্যর্থতা হিসেবে বিবেচনা করছেন। ৯ ভাগ উত্তরদাতা যুবলীগ, ছাত্রলীগের কর্মকাণ্ড নিয়ন্ত্রণে আনতে না পারাকে সবচেয়ে বড় ব্যর্থতা হিসেবে দেখছেন। ৬ ভাগ উত্তরদাতা মনে করেন, বিরোধীদলের কণ্ঠরোধ করাটাই সরকারের সবচেয়ে বড় ব্যর্থতা।

সাফল্যের মধ্যে অবকাঠামো উন্নয়ন, বিদ্যুৎ, জঙ্গিদমন, যুদ্ধাপরাধীদের বিচার এবং বেসরকারী খাতকে প্রথম স্থানে রাখা হয়েছে। এর বাইরেও, কৃষি ও মৎস্য উৎপাদন বৃদ্ধি, কমিউনিটি ক্লিনিক চালু, মুক্তিযোদ্ধাদের ভাতা বৃদ্ধি ইত্যাদিকেও অনেকে ৫টি সাফল্যের তালিকায় অন্তর্ভুক্ত করেছেন।

অনেক উত্তরদাতাই গম কেলেংকারি, আর্থিকখাতে দুর্নীতি, গণপরিবহনে ভোগান্তি, গ্যাসের মূল্যবৃদ্ধিকে ব্যর্থতা হিসেবে চিহ্নিত করেছেন।

বাংলা ইনসাইডার