ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

বর্ষার ফল আমলকী

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ জুলাই ২০১৭ শনিবার, ০২:০২ পিএম
বর্ষার ফল আমলকী

বর্ষার ফল হলেও, সারা বছরই পাওয়া যায় আমলকী। খেতে কিছুটা তেঁতো আর তেমন রসালো নয় বলে আমলকী তেমন একটা খাওয়া হয় না। তবে আমলকীর গুণভাণ্ডার একে করে দেয় গুরুত্বপূর্ণ। আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণের ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রণ, ফসফরাস, ফাইবার এবং কার্বহাইড্রেড। তাই প্রতিদিন একটি করে আমলকীর আহার প্রতিরোধ করবে নানা রোগের ঝুঁকি।



আমলকীতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, অ্যান্টি-অক্সিডেন্ট ক্ষতিকারক উপাদান নির্গত করে লিভারকে রাখে সুস্থ। রক্তনালী পরিষ্কার রাখতেও সাহায্য করে আমলকী। এতে থাকা আয়রন রক্তকণিকা গঠনে সাহায্য করে হৃদরোগের ঝুঁকি কমায়।

চোখের দৃষ্টি ভালো রাখতে চাইলে, হজম সমস্যা দূর করতে এবং রুচি বাড়াতেও খেতে পারেন আমলকী। তাই দৃষ্টিশক্তি ভালো রাখতে আমলকীর রসের সঙ্গে মধু মিশিয়ে খান। আর সকালে এক গ্লাস পানিতে আমলকী গুঁড়া ও চিনি মিশিয়ে খেলে কোষ্ঠকাঠিন্য দূর করে স্বাদ ফিরেয়ে আনে।



যারা খুব বেশি রূপ সতেচন তাদের বলবো আমলকীকে প্রতিদিনের সঙ্গী করে নিতে। ত্বক ও চুলের সুস্বাস্থ্যে আমলকী আসাধারণ একটি ফল। আমলকীর রসে আছে কোলোজেন প্রোটিন, যা ত্বককে কোমল এবং টানটান করবে। এমনকি ত্বকের চুলকানি, জ্বালা, র‍্যাসের জন্যও এই আমলকীর রস উপকারী। 

সুর্যের অতি বেগুনী রশ্মি, ধুলাবালি ত্বকে মৃত কোষের জন্ম দেয় যা বলিরেখার কারণ। তবে আমলকীতে থাকা জীবাণুনাশক উপাদান ব্রণ দূর করার পাশাপাশি মৃতকোষও দূর করে। তাই স্ক্রাবিং এর সময় স্ক্রাব পেস্টে খানিকটা আমলকীর রস মেশান।



চুলের ক্ষেত্রে আমলকীর কথাতো কম বেশি সবাই জানে। বাটা আমলকী মাথায় দিলে চুলের গোড়া মজবুত হবে, সেই সঙ্গে নতুন চুল গজাতে সাহায্য করে।


বাংলা ইনসাইডার/এমএ


Save