ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

হাসিনা -সিরিসেনা বৈঠক: ১৪ চুক্তি-সমঝোতা

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৪ জুলাই ২০১৭ শুক্রবার, ০২:২০ পিএম
হাসিনা -সিরিসেনা বৈঠক: ১৪ চুক্তি-সমঝোতা
 
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার দ্বিপক্ষীয় বৈঠকের পর ১৪টি চুক্তি ও সমঝোতা স্বাক্ষরিত হয়েছে । আজ শুক্রবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে  একান্ত বৈঠকে বসেন তারা। বৈঠকের পর এসব চুক্তি ও সমঝোতা স্বাক্ষরিত হয়।

চুক্তির মধ্যে রয়েছে দুই দেশের কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসাবিহীন চলাচল, অর্থনৈতিক ও কৃষি খাতে সহযোগিতা, উচ্চ শিক্ষা, বিনিয়োগ কর্তৃপক্ষ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, উভয় দেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সহযোগিতা, পররাষ্ট্র সেবা বিষয়ক ইন্সটিটিউট, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের গবেষণা প্রতিষ্ঠান ‘বিস’ ও শ্রীলঙ্কার এলকেআইআইআরএসএস’র মধ্যে এবং রেডিও, টেলিভিশন ও চলচ্চিত্র, দুদেশের মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান, সংবাদ সংস্থা এবং চট্টগ্রাম বিজিএমইএ ফ্যাশন ইন্সটিটিউট ও শ্রীলঙ্কা টেক্সটাইল ও অ্যাপারেল ইন্সটিটিউটের মধ্যে সহযোগিতা বৃদ্ধি ।

এর আগে সকালে শ্রীলঙ্কান প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনাকে কার্যালয়ে স্বাগত জানান শেখ হাসিনা। 

গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায়  ঢাকায়  পৌঁছান শ্রীলঙ্কান প্রেসিডেন্ট।  এরপর  বিকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। আজ সন্ধ্যায় প্রেসিডেন্ট সিরিসেনা বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। রাষ্ট্রপ্রধান হিসেবে বাংলাদেশে এটিই তার প্রথম সফর ।

বাংলা ইনসাইডার/ এএন/টিআর